X

Fact Check: রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সাম্প্রতিক কানপুর সফরের চিত্র আপত্তিজনক দাবি নিয়ে ভাইরাল হচ্ছে

উপসংহার: বিশ্ব নিউজের একটি তদন্তে জানা গেছে যে রাষ্ট্রপতি কোবিন্দ তার সাম্প্রতিক সফরের সময় কানপুরে নিজের গ্রামে পৌঁছে তিনি আবেগপ্রবণ হয়ে পড়েছিলেন। গ্রামের কাছে হেলিপ্যাডে নামার পরে, তিনি তাঁর জন্মস্থানেমাটি কপালে লাগিয়েছিলেন। রাষ্ট্রপতির এই আবেগপ্রবণ জেসচারের ভুয়া জাতিবাদী অ্যাঙ্গেল থেকে ভাইরাল করা হচ্ছে।

  • By Vishvas News
  • Updated: July 15, 2021

বিশ্বাস নিউজ (নয়াদিল্লি)। আপত্তিজনক দাবি নিয়ে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের একটি ছবি স্যোশাল মিডিয়াতে শেয়ার করা হচ্ছে। এই ছবিতে, ইউপি এর গভর্নর আনন্দীবেন প্যাটেল এবং সিএম যোগী আদিত্যনাথ রাষ্ট্রপতি কোবিন্দের সাথে উপস্থিত রয়েছেন। ছবিতে দেখানো রাষ্ট্রপতি কোবিন্দের শারীরিক অঙ্গভঙ্গি ভুয়া জাতিবাদি অ্যাঙ্গেলে ভাইরাল করা হচ্ছে। বিশ্বাস নিউজের তদন্তে জানা গেছে যে তার সাম্প্রতিক সফরে নিজের জেলায় পৌঁছালে রাষ্ট্রপতি কোবিন্দ আবেগাপ্লুত হয়ে পড়েন এবং তাঁর জন্মস্থানের মাটি কপালে লাগান। রাষ্ট্রপতির এই সংবেদনশীল জেসচারকে ভুয়া জাতিবাদী  অ্যাঙ্গেল থেকে ভাইরাল করা হচ্ছে।

কেন ভাইরাল করা হচ্ছে

ফেসবুক ইউজার RamBabu Rastogi 27 শে জুন, 2021 সালে ভাইরাল ছবি পোস্ট করে লিখেছিলেন, ‘যদিও মহামাণ্যের বিষয়ে আমাদের কথা বলা উচিত নয়, তবে আমরা গ্রামে দলিতদের ঠাকুর সাহেবের সামনে নতজানু হতে দেখেছি, যদি দলিতরা সর্বোচ্চ পদে বসে থাকে তবে কমপক্ষে পদটির মর্যাদা বজায় রাখবে।’ ফ্যাক্ট চেকের জন্য, এই পোস্টে লেখা কথাগুলি যেমন ছিল তেমন ভাবেই এখানে উপস্থাপন করা হয়েছে।এই পোস্টের আর্কাইভ ভার্সানটি এখানে ক্লিক করে দেখা যাবে।

ফেসবুক ইউজার Sanjeev Mishra এবং  Manoj Galav ও ভাইরাল ছবির সাথে একই দাবী শেয়ার করেছেন।

তদন্ত

বিশ্বাস নিউজ সর্বপ্রথম ভাইরাল ছবি এবং পোস্ট ভালো করে দেখে। ভাইরাল ছবিতে রাষ্ট্রপতি মাথা নিচু করে নিজের হাত মাথায় রাখছেন। ইউপি সিএম যোগী আদিত্যনাথ এবং রাজ্যপাল আনন্দীবেন প্যাটেলকেও ছবিতে দেখা যাচ্ছে। কিছু ইউজার ভাইরাল পোস্টে তাদের মন্তব্যে জানিয়েছেন যে রাষ্ট্রপতি তার গ্রামের মাটিতে মাথা নিচু করে মাতৃভূমিকে প্রণাম জানাচ্ছেন।

বিশ্বাস নিউজ ভাইরাল ছবির সাথে করা দাবীটি তদন্ত করার জন্য সবার আগে গুগল রিভার্স ইমেজ সার্চ টুলের ব্যবহার করে। আমরা ইন্টারনেটে এই ছবির মতো অনেকগুলি ছবি পেয়েছি। আমরা 2021 সালের 27শে জুন প্রকাশিত আউটলুক থেকে একটি রিপোর্ট পেয়েছি। এই রিপোর্টে ভাইরাল ছবি ব্যবহার করা হয়েছে। এই ছবির ক্যাপশনে লেখা আছে যে রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ তাঁর গ্রামের কাছে হেলিপ্যাডে নামার পরে আবেগপ্রবণ  হয়ে পড়েন এবং মাথা নিচু করে জন্মস্থানের মাটি তাঁর কপালে লাগান। রিপোর্টে বলা হয়েছে, রাষ্ট্রপতি হওয়ার পরে প্রথমবার তিনি তার গ্রামে বেড়াতে এসেছিলেন। এই রিপোর্টটি এখানে ক্লিক করে দেখা যাবে।

আমরা 27 শে জুনেই ABP নিউজের ওয়েবসাইটে প্রকাশিত ফটো গ্যালারিতে একই চিত্র পেয়েছি। এখানেও বলা হয়েছে যে রাষ্ট্রপতি মাতৃভূমির মাটি কপালে লাগাচ্ছেন। এএনআইয়ের ওয়েবসাইটে থাকা রিপোর্টেও একই তথ্য দেওয়া হয়েছে। আমরা এই ছবিটি রাষ্ট্রপতির অফিশিয়াল টুইটার হ্যান্ডেলেও পেয়েছি। এখানে বলা হয়েছে যে রাষ্ট্রপতি তার গ্রাম পরুখের কাছে হেলিপ্যাডে নামার পরে আবেগপ্রবণ হয়ে পড়েছিলেন এবং জন্মস্থানকে ঝুঁকে প্রণাম করেছিলেন এবং কপালে মাটি লাগিয়েছিলেন। টুইটটি এখানে নীচে দেখা যাবে।

বিশ্বাস নিউজ তার তদন্তকে এগিয়ে নিয়ে গিয়ে ভাইরাল দাবিটি কানপুরের মেয়র প্রমিলা দীক্ষিতের সাথে শেয়ার করে। তিনি বলেছিলেন যে কানপুর সফরে রাষ্ট্রপতির আবেগপ্রবণ হওয়ার এই দৃশ্যটি বেশ প্রশংসিত হয়েছিল। তিনি বলেছিলেন যে রাষ্ট্রপতি তাঁর জন্মস্থানের মাটি কপালে লাগিয়েছিলেন এবং এটি মিথ্যা উপায়ে উপস্থাপন করা ঠিক নয়।

তদন্ত চালাকালীন আমরা ইউপি রাজ্য নির্বাচন কমিশনের ওয়েবসাইটে কানপুরের পারোখ গ্রামের পূর্ব প্রধান চন্দ্রকলী এবং সভাপতি বলবন্ত সিং এর নাম্বার পেয়েছি। ভাইরাল ছবিটি সম্পর্কে আমরা বলওয়ান সিংয়ের সাথে কথা বলেছি। প্রাক্তন সভাপতি জানিয়েছিলেন যে তিনি নিজেই রাষ্ট্রপতির অনুষ্ঠানের স্থলে উপস্থিত ছিলেন এবং মাথা নত করে তাঁর কপালে জন্মস্থানটির মাটি লাগিয়েছিলেন।

বিশ্বাস নিউজ এই ভাইরাল দাবীটি শেয়ার করা ফেসবুক ইউজার RamBabu Rastogi এর প্রোফাইল স্ক্যান করে। ইউজার লখনউয়ের বাসিন্দা এবং একটি বিশেষ দলের সাথে জড়িত। ফ্যাক্ট চেক করা পর্যন্ত এই প্রোফাইলটির 988 জন ফলোয়ার্স ছিল।

निष्कर्ष: উপসংহার: বিশ্ব নিউজের একটি তদন্তে জানা গেছে যে রাষ্ট্রপতি কোবিন্দ তার সাম্প্রতিক সফরের সময় কানপুরে নিজের গ্রামে পৌঁছে তিনি আবেগপ্রবণ হয়ে পড়েছিলেন। গ্রামের কাছে হেলিপ্যাডে নামার পরে, তিনি তাঁর জন্মস্থানেমাটি কপালে লাগিয়েছিলেন। রাষ্ট্রপতির এই আবেগপ্রবণ জেসচারের ভুয়া জাতিবাদী অ্যাঙ্গেল থেকে ভাইরাল করা হচ্ছে।

Know the truth! If you have any doubts about any information or a rumor, do let us know!

Knowing the truth is your right. If you feel any information is doubtful and it can impact the society or nation, send it to us by any of the sources mentioned below.

ট্যাগ

Post your suggestion
আরও পড়ুন

No more pages to load

সম্পর্কিত আর্টিকেলস

Next pageNext pageNext page

Post saved! You can read it later