X

Fact Check: পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের আগে বিজেপি কর্মীদের মধ্যে সংঘর্ষের পুরানো ছবি ভাইরাল করা হচ্ছে

  • By Vishvas News
  • Updated: April 3, 2021

বিশ্বাস নিউজ (নিউদিল্লি)।বিজেপি কর্মীদের মধ্যে সংঘর্ষের কয়েকটি ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে। পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন 2021 সালের বলে প্রকাশ করছেন।

বিশ্বাস নিউজের তদন্তে এই দাবিটি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে। বিজেপি কর্মীদের মধ্যে 2016 সালের সংঘর্ষটিকে সাম্প্রতিক হিসাবে বর্ণনা করে ভাইরাল করা হচ্ছে।

কেন ভাইরাল করা হচ্ছে

বিশ্বাস নিউজ তার ফ্যাক্ট চেকিং হোয়াটসঅ্যাপ চ্যাটবোট (+91 95992 99372) এ সত্য পরীক্ষা করার জন্য এই দাবিও পেয়েছে। আমরা প্রয়োজনীয় কীওয়ার্ড দিয়ে সার্চ করে এই দাবিটির টুইটারেও ভাইরাল পেয়েছি। 2021 সালের 19 শে মার্চ নন্দিনী রাজাওয়াত নামের টুইটার হ্যান্ডেল থেকে দুটি ছবি টুইট করা হয়েছে। টুইটটিতে লেখা হয়েছে, ‘বিজেপি কর্মীরা বাংলার সোনালী ভবিষ্যতের ট্রেলার দেখাচ্ছে!’

এই টুইটের আর্কাইভ ভার্সানটি এখানে ক্লিক করে দেখা যাবে।

আমরা এখানে দুটি ছবি Rofl Republic নামের  টুইটার হ্যান্ডেলে পেয়েছি। এই টুইটের আর্কাইভ ভার্সানটি এখানে ক্লিক করে দেখা যাবে।

তদন্ত

বিশ্বাস নিউজ প্রথমে টুইটারে প্রয়োজনীয় কীওয়ার্ডগুলির সাহায্যে এই দাবিটি সার্চ করেছিল। Scotchy (Team) নামের একটি টুইটার হ্যান্ডেল থেকে 5 এপ্রিল 2016-এ করা টুইটটিতে, চারটি ছবি পোস্ট করা হয়েছে। এর মধ্যে দুটি ছবি একই রকম, যা এখনকার বলে ভাইরাল করা হচ্ছে। প্রায় 5 বছরের পুরানো এই টুইটটিতে বলা হয়েছে যে হাওড়া নর্থে বিজেপি কর্মীরা একে অপরের সাথে সংঘর্ষ করেছিল। এই টুইটের স্ক্রিনশটটি এখানে নীচে দেখা যাবে।

এই টুইট থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে ভাইরাল ফটোগুলি সম্পর্কে বিশ্বাস নিউজ ইন্টারনেটে আরও সার্চ করে। আমরা পশ্চিমবঙ্গ নির্বাচন 2016 ভিত্তিক প্রথম পোস্টের রিপোর্টে একটি ভাইরাল পোস্টে একটি ছবিও পেয়েছি।4 ঠা এপ্রিল 2016 সালে আপডেটেড লিস্টিকল পেজে ছবিটি নিয়ে পিটিআই কে ক্রেডিট দিয়ে বলা হয়েছে যে 2016 সালের নির্বাচনে হাওড়া নর্থের প্রার্থী রূপা গাঙ্গুলীর সভাস্থলে বিজেপি এর কর্মীরা নিজেদের মধ্যে সংঘর্ষে জড়িয়ে পরেছে। এই রিপোর্টটি এখানে ক্লিক করে দেখা যাবে।

বিশ্বাস নিউজের তদন্ত এখনও পর্যন্ত প্রমাণিত হয়েছে যে ভাইরাল হওয়া ছবিগুলি পশ্চিমবঙ্গের 2016 সালের বিধানসভা নির্বাচনের সাথে সম্পর্কিত।সাম্প্রতিক সময়ের সাথে এগুলোর কোন সম্পর্ক নেই।বিশ্বাস নিউজ এ বিষয়ে বিজেপির হাওড়া টাউন ডিস্ট্রিক প্রেসিডেন্ট সুরজিৎ সাহার সাথে যোগাযোগ করেছে। তিনি আমাদের জানিয়েছিলেন যে ভাইরাল ফটোগুলি পুরানো।

বিশ্বাস নিউজ ভাইরাল ছবিটি টুইট করা Nandini Rajawat এর প্রোফাইল স্ক্যান করেছে। প্রোফাইলে প্রদত্ত তথ্য অনুসারে, ইউজার একটি নির্দিষ্ট দলের সাথে সম্পর্ক রাখে এবং ফ্যাক্ট চেক করা পর্যন্ত এই প্রোফাইলটির 1413 জন ফলোয়ার ছিল।

निष्कर्ष: উপসংহার: বিশ্বাস নিউজের তদন্তে ভাইরাল ছবি নিয়ে যে দাবি করা হচ্ছে তা মিথ্যা বলে প্রমাণিত হয়েছে। বিজেপি কর্মীদের মধ্যে 2016সালের সংঘর্ষটিকে সাম্প্রতিক হিসাবে বর্ণনা করে ভাইরাল করা হচ্ছে।

  • Claim Review : भाजपा के कार्यकर्ता बंगाल के सुनहरे भविष्य का ट्रेलर दिखाते हुए !
  • Claimed By : Nandini Rajawat
  • Fact Check : Misleading
Misleading
    Symbols that define nature of fake news
  • True
  • Misleading
  • False

Know the truth! If you have any doubts about any information or a rumor, do let us know!

Knowing the truth is your right. If you feel any information is doubtful and it can impact the society or nation, send it to us by any of the sources mentioned below.

ট্যাগ

সম্পর্কিত আর্টিকেলস

Post saved! You can read it later