X

Fact Check: ‘ভোট না দিলে করোন ভ্যাকসিনও পাওয়া যাবে না’ এই ধরনের পোস্টগুলো বিভ্রান্তিকর

  • By Vishvas News
  • Updated: November 10, 2020


নিউ দিল্লী (বিশ্বাস নিউজ)। বিহার নির্বাচনের জন্য বিজেপির ইশতেহার প্রকাশের জন্য অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের ছবি সহ একটি পোস্ট সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ভাইরাল হচ্ছে। এই পোস্টে দাবি করা হচ্ছে যে যারা বিজেপি কে ভোট দেবে না তারা বিনামূল্যে করোনার ভ্যাকসিন পাবে না। এই দাবিটি বিশ্ব নিউজের তদন্তে বিভ্রান্তিকর বলে প্রমাণিত হয়েছে।

কেন ভাইরাল হচ্ছে

কিছুদিন আগে বিহার বিধানসভা নির্বাচনের জন্য অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বিজেপি এর নির্বাচনী ইশতেহার প্রকাশ করেছিলেন। এর কিছুক্ষণ পরেই শোশ্যাল মিডিয়াতে একটা পোস্ট শেয়ার করা হতে থাকে, যাতে ইংরেজিতে কিছু টেক্সট লেখা ছিল। হিন্দিতে এর মানে হলঃ ‘ভোত না দিলে ভ্যাকসিনও পাওয়া যাবে না?’…যারা বিজেপি কে ভোট দেবেন তাদের বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া হবে। কিন্তু যদি ভোট না দেন তবে ভ্যাকসিনও পাবেন না’। এই পোস্টের আর্কাইভ ভার্সানটি এখানে ক্লিক করলে দেখা যাবে।

অন্যান্য অনেক ইউজার তাদের ফেসবুক পোস্টেও একই দাবি করেছেন।

তদন্ত

বিশ্বাস নিউজ বিহারের নির্বাচনে বিজেপি এর ইশতেহার নিয়ে ইন্টারনেটে খোঁজখবর করেছে। দৈনিক জাগরণের একটা রিপোর্ট অনুসারে, ‘কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আজ 22 শে অক্টোবর, বৃহস্পতিবারে পাটনাতে একটা বড় ঘোষণা করেছিলেন। উনি বলেছিল যে দেশে করোনার ভাইরাসের চার ধরণের ভ্যাকসিন তৈরি করা হচ্ছে। এই ভ্যাকসিনগুলির উৎপাদন বড় আকারে শুরু হওয়ার পরে এটি বিহারের সমস্ত মানুষকে বিনামূল্যে দেওয়া হবে। বিহার বিধানসভা নির্বাচনের আগে পাটনায় বিজেপির রেজুলেশন প্রকাশের আগে তিনি এই ঘোষণা করেছিলেন’।

বিরোধী দলগুলির সমালোচনার পরে নির্মলা সীতারামনও এই ঘোষণাকে নিয়ে বিবৃতি জারি করেছিলেন। 24 শে অক্টোবর দৈনিক জাগরণে প্রকাশিত রিপোর্ট অনুসারে, ‘বিহার নির্বাচনের ইশতেহারে বিজেপির বিনামূল্যে কোভিড টিকা দেওয়ার প্রতিশ্রুতি নিয়ে বিরোধী দলগুলির সমালোচনার মধ্যে শনিবার অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেছিলেন যে এই ঘোষণাটি সঠিক ছিল।যেকোন পার্টি একথা ঘোষণা করতে পারে যে ক্ষমতায় এলে তারা কি করতে চায়’। 

বিশ্বাস নিউজ এটা নিয়ে বিজেপির মুখপাত্র তেজিন্দর পাল সিং বাগগার সাথে যোগাযোগ করে। তিনি পরিষ্কার করে দিয়েছিলেন যে কোভিড -19 ভ্যাকসিনের সাথে ভোটিং এর কোনও সম্পর্ক নেই। বগগা বলেছিলেন, “সীতারামনজি রাজ্য বিজেপি নেতা হিসাবে এই ঘোষণা করেছিলেন। তবে কেন্দ্রীয় মন্ত্রী ঘোষণা করেছেন যে কোভিড ভ্যাকসিন সমস্ত ভারতীয়দের বিনামূল্যে দেওয়া হবে’। 

বিশ্বাস নিউজের দৈনিক জাগরণ জোশের একটা রিপোর্ট পাওয়া গেছে। এতে কেন্দ্রীয় মন্ত্রী প্রতাপ সারঙ্গির উদ্ধৃতি করে বলা হয়েছে যে সমস্ত ভারতীয় কোভিড -১৯ ভ্যাকসিন বিনামূল্যে পাবে।

আমরা ফেসবুক পেজের এই পোস্টটি এর শেয়ার করা নিয়ে একটা সোশ্যাল স্ক্যানিং করেছি। সত্যতা যাচাই করা হওয়া অবধি আনফিশিয়ালি কানহাইয়া কুমারের নামে এই পেজে 159493 জন ফলোয়ার ছিল।

निष्कर्ष: ভাইরাল পোস্টের দাবি মিথ্যা। বিজেপি এর মুখপাত্র স্পষ্ট করে দিয়েছেন যে কেন্দ্রীয় মন্ত্রী সব ভারতীয়দের জন্যই কোভিড -১৯ ভ্যাকসিন বিনামূল্যে পাওয়ার ঘোষণা করেছিলেন।

  • Claim Review : Corona Vaccine Nahi Hui Dirty Politics Hogaya
  • Claimed By : https://www.facebook.com/KanhaiyaKumarJNUSU/posts/2640092879634349
  • Fact Check : Misleading
Misleading
    Symbols that define nature of fake news
  • True
  • Misleading
  • False

Know the truth! If you have any doubts about any information or a rumor, do let us know!

Knowing the truth is your right. If you feel any information is doubtful and it can impact the society or nation, send it to us by any of the sources mentioned below.

ট্যাগ

সম্পর্কিত আর্টিকেলস

Post saved! You can read it later