X

Fact Check: পশ্চিমবঙ্গের বিজেপি প্রধান দিলীপ ঘোষের পুরানো ছবিটি করোনার ভাইরাসের সাথে যুক্ত হয়ে ভাইরাল হচ্ছে

  • By Vishvas News
  • Updated: নভেম্বর 10, 2020

নিউ দিল্লী বিশ্বাস নিউজ। ভারতীয় জনতা পার্টির পশ্চিমবঙ্গের প্রধান দিলীপ ঘোষের ছবি সোশ্যাল মিডিয়ায় এই দাবি নিয়ে ভাইরাল হচ্ছে যে তিনি করোনার পজিটিভ হয়েও কোনও মাস্ক না পরে হাসপাতালে কৈলাশ বিজয়বর্গীর সাথে দেখা করেছেন। বিশ্বাস নিউজ তদন্ত করে দেখেছে যে এই এই ছবিটি 2018 সালের, যখন দিলীপ ঘোষকে অন্য কোনও কারণে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তবে এটা সত্য যে 16 ই অক্টোবর করোনার পজিটিভ হওয়ার জন্য তাকে একটি বেসরকারী হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

কেন ভাইরাল হচ্ছে

ভাইরাল ছবিতে ভারতীয় জনতা পার্টির প্রধান পশ্চিমবঙ্গের প্রধান দিলীপ ঘোষকে হাসপাতালের বিছানায় শুয়ে থাকতে দেখা যায়।ছবিতে দেখা যাচ্ছে যে বিজেপি নেতা কৈলাস বিজয়বর্গি ঘোষের ডানদিকে দাঁড়িয়ে আছেন এবং অপর একজন ব্যক্তির পিঠ ক্যামেরার দিকে।ছবিতে কেউই মাস্ক পরেন নি। পোস্টটিতে দাবি করা হচ্ছে যে কোনও “#COVID পজিটিভ দিলীপ ঘোষের সাথে মাস্ক না পরেই দেখা করা হয়েছে। কেবলমাত্র বিজেপি নেতারা এই জাতীয় সাহস দেখাতে পারেন”। হিন্দি অনুবাদ হল “কোন মাস্ক না পরেই #COVID পজিটিভ দিলীপ ঘোষের সাথে সাক্ষাৎ।কেবলমাত্র বিজেপি নেতারা এই জাতীয় সাহস দেখাতে পারেন”।      

এই পোস্টের আর্কাইভ লিঙ্ক এখানে দেখা যাবে।

তদন্ত

ছবিটি পরীক্ষা করে দেখার জন্য আমরা এই ছবিটির গুগল রিভার্স ইমেজে সার্চ করেছি। অনুসন্ধান চলাকালীন, আমরা ২৮ জানুয়ারি, 2018 এর english.kolkata24x7.com এ প্রকাশিত একটি খবরে আমরা ভাইরাল ছবিটি পেয়েছি। খবর অনুসারে, এই ছবিটি তখনকার, যখন দিলীপ ঘোষ স্লিপ ডিস্ক

2020 সালের 17 অক্টোবর আমরা jagran.com   -এ আপলোড হওয়া একটি সংবাদ পেয়েছি, যেখানে উল্লেখ করা হয়েছে যে দিলীপ ঘোষ করোনা পজিটিভ এবং হাসপাতালে ভর্তি রয়েছেন।

ভাইরাল হওয়া ছবিটিতে কৈলাশ বিজয়বর্গীকে দেখা যাচ্ছে। আমরা সত্য জানার জন্য কৈলাশ বিজয়বর্গীর সাথে যোগাযোগ করেছি। উনি বলেছেন, “এই ছবিটি 2018 এর”

এর পরে আমরা খুঁজে দেখি যে দিলীপ ঘোষ কোন হাসপাতালে ভর্তি আছেন।  আমরা জানতে পারি তাকে সল্টলেকের এএমআরআই হাসপাতালে ভর্তি করা হয়েছিল। আমরা এএমআরআই হাসপাতালের পিআরওর সাথে যোগাযোগ করি। হাসপাতেলের কম্যুনিকেশন ম্যানেজার রোহন চট্টোপাধ্যায় আমাদের বলেন, “দিলীপ ঘোষ হাসপাতালের কোভিড বিভাগে চিকিৎসাধীন। সরকারী নির্দেশিকা অনুসারে, পরিবারের সদস্যরা সহ কারোই রোগীর সাথে দেখার অনুমতি নেই। এই ছবিটি কোভিড বিভাগের নয় “

অনেকে এই পোস্টটি সোশ্যাল মিডিয়ায় ভুল দাবির সাথে শেয়ার করছেন।

তার মধ্যে একজন হলেন গারিমা কৌশিক নামে একজন ফেসবুক ইউজার। এই ইউজার 2013 সালে ফেসবুকে জয়েন করেছিলেন।

निष्कर्ष: বিশ্বাস নিউজ নিজের তদন্তে জেনেছে যে এই দাবী সত্য নয়। এই ছবিটি সাম্প্রতিক নয়। সত্য কথাটি হল এই চিত্রটি 2018 এর, যখন দিলীপ ঘোষকে অন্য কোনও কারণে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তবে সত্য এই যে ১৬ ই অক্টোবর করোনার পজিটিভ হওয়ার জন্য তাকে একটি প্রাইভেট হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

  • Claim Review : Meeting COVID Positive Dilip Ghosh without wearing any Mask. Only BJP Leaders can Show Such Courage.
  • Claimed By : Garima Kaushik
  • Fact Check : False
False
    Symbols that define nature of fake news
  • True
  • Misleading
  • False

Know the truth! If you have any doubts about any information or a rumor, do let us know!

Knowing the truth is your right. If you feel any information is doubtful and it can impact the society or nation, send it to us by any of the sources mentioned below.

ট্যাগ

সম্পর্কিত আর্টিকেলস

Post saved! You can read it later