X

Fact Check: করোনার কলার টিউনটি ফোন থেকে সরানো যায় না, ভাইরাল পোস্টটি নকল

  • By Vishvas News
  • Updated: ডিসেম্বর 2, 2020


নিউ দিল্লী (বিশ্বাস টিম)। সোশ্যাল মিডিয়াতে একটা পোস্ট ভাইরাল হচ্ছে, যার দ্বারা দাবী করা হচ্ছে যে পোস্টে প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করে করোনা কলার টিউনকে ফোন থেকে সরিয়ে দেওয়া যেতে পারে। বিশ্বাস নিউজ পাওয়া গেছে যে ভাইরাল পোস্টে করা দাবিটি মিথ্যা।

ভাইরাল পোস্টটিতে কি আছে?

ট্যুইটার ইউজার Mᴏʜᴅ Kᴀsʜɪғ ᴋʜᴀɴ এই পোস্টটি শেয়ার করেছেন, যাতে লেখা হয়েছিল যে করোনা কলার টিউন সরানোর জন্য এয়ারতেল ইউজাররা 646224# ডায়াল করে 1 টিপুন, বিএসএনএল ইউজাররা “UNSUB” টাইপ করে 56700 বা 56799 তে এসএমএস করুন, ভোডাফোন ইউজাররা “CANCT” লিখে 144 তে পাঠিয়ে দিন। সেইভাবেই, যেভাবে ইউজাররা “STOP” লিখে 155223 তে সেন্ড করে।

পোস্টের আর্কাইভ ভার্সান এখানে দেখা যেতে পারে।

তদন্ত

ভাইরাল পোস্টে করা দাবি নিয়ে তদন্ত করতে আমরা প্রথমে করোনার কলার টিউনকে সরিয়ে নেওয়ার উপায়গুলির জন্য ইন্টারনেট অনুসন্ধান করি, তবে আমরা এয়ারটেল, বিএসএনএল, ভোডাফোন এবং জিওর অফিশিয়াল ওয়েবসাইটে এটি অপসারণের কোনও উপায় খুঁজে পাইনি।

আমরা এয়ারটেল নাম্বার 646224# তে ডায়াল করি, কিন্তু আমরা ম্যাসেজ পেয়েছি যে আপনি সঠিক স্ট্রিংটি ডায়াল করেন নি।এইভাবে আমরা জিয়ো নাম্বার থেকে 155223 তে “STOP”  লিখে ম্যাসেজ করেছি, কিন্তু আমরা জবাবে জিয়ো নাম্বারে আগের থেকে অ্যাক্টিভ ভ্যালু এডেড সার্ভিসেস যাতে জিয়ো টিউন সার্ভিস রিটেল প্ল্যান ডিঅ্যাক্টিভেট করার জন্য নির্দেশ দেওয়া একটা ম্যাসেজ পাই। তবে এটি করার পরেও করোনার কলার টিউনটি ফোন থেকে সরে যায় নি।  

এরপর বিশ্বাস নিউজ এয়ারটেলের কাস্টমার কেয়ারের অফিসার ইরফানের সাথে কথা বলে। তিনি বলেছিলেন যে ভারত সরকারের নির্দেশ অনুসারে, এই কলার টিউনটি ইনস্টল করা হয়েছে এবং এটি অপসারণের কোনও আদেশ নেই, তাই এই মুহুর্তে এই কলার টিউনটি সরানো যাবে না। এই কলার টিউনটি ভাইরাল পোস্টে উল্লিখিত পদ্ধতিগুলি অনুসরণ করে সরিয়ে ফেলা যাবে না।

আমরা জিওর কাস্টমার কেয়ার অফিসার আলমাসের সাথেও কথা বলেছি। তিনিও বলেছেন যে ভাইরাল পোস্টে যা দাবি করা হচ্ছে তা মিথ্যা। এই কলার টিউনটি ভারত সরকারের নির্দেশ অনুসারে ইনস্টল করা হয়েছে, যা বর্তমানে সরানো যাবে না।

টুইটারে এই পোস্টটি Mᴏʜᴅ Kᴋʜᴀɴsᴋʜᴀɴ নামক ইউজার শেয়ার করেছেন। ইউজারের প্রোফাইল স্ক্যান করার পরে, আমরা জানতে পেরেছি যে তিনি লখনউয়ের বাসিন্দা।

উপসংহার:

निष्कर्ष: ভাইরাল পোস্টে প্রদত্ত পদ্ধতিগুলি দ্বারা করোনার কলার টিউন সরানো যাবে না, ভাইরাল পোস্টে করা দাবিটি মিথ্যা।

  • Claim Review : Corona callertune Remove करो मामला खत्म
  • Claimed By : Mᴏʜᴅ Kᴀsʜɪғ ᴋʜᴀɴ ‏ @MdKashif_khan Follow
  • Fact Check : False
False
    Symbols that define nature of fake news
  • True
  • Misleading
  • False

Know the truth! If you have any doubts about any information or a rumor, do let us know!

Knowing the truth is your right. If you feel any information is doubtful and it can impact the society or nation, send it to us by any of the sources mentioned below.

ট্যাগ

সম্পর্কিত আর্টিকেলস

Post saved! You can read it later