X

Fact Check: জলবাহী জাহাজ থেকে আতশবাজির জ্বালানোরএই ভিডিওটি ভারতীয় নৌবাহিনী দিওয়ালি উদযাপন নয়।

  • By Vishvas News
  • Updated: December 2, 2020


নিউ দিল্লী বিশ্বাস নিউজ। ভারতীয় নৌসেনাদের বলে আজকাল একটা ভিডিও শেয়ার করা হচ্ছে। ভিডিওতে কিছু জাহাজ লাইট দিয়ে সাজানো দেখা যায়। ভাইরাল ভিডিওতে এই জাহাজগুলির উপরে আকাশে আতশবাজিও দেখা যায়। ভিডিওটির সাথে লেখা ক্যাপশনে, এটা বলার চেষ্টা করা হয়েছে যে এই ভিডিওটি ভারতীয় নৌবাহিনীর ২০২০ এর দিওয়ালি উদযাপনের।

ভিডিওটি দেখতে খুব আকর্ষণীয় এবং অনেকে এই ভিডিওটি শেয়ার করেছেন। এই ভিডিওটি যখন চেক করা হয়েছিল, তখন বিশ্বাস নিউজ জানতে পারে যে এই ভিডিওটি দীপাবলির নয়, 2016-এর ফেব্রুয়ারীতে বিশাখাপত্তনমে অনুষ্ঠিত ইন্টারন্যাশানাল ফ্লিট রিভিউ এর।

কেন ভাইরাল হচ্ছে

ভিডিওতে কিছু জাহাজ লাইট দিয়ে সাজানো দেখা যায়। ভাইরাল ভিডিওতে এই জাহাজগুলির উপরে আকাশে আতশবাজিও দেখা যায়।ভিডিওটির ডেস্ক্রিপশনে লেখা আছে, “Indian Navy🇮🇳 celebrating Diwali 2020.”

এই পোস্টের আর্কাইভ লিঙ্ক এখানে দেখা যাবে।

তদন্ত

এই ভিডিওটির ভেরিফিকেশনের জন্য আমরা InVID টুলের সাহায্য নিয়েছি। এতে আমরা ভিডিওটির গুরুত্বপূর্ণ কীফ্রেমস পেয়েছি। এখন আমরা এই কীফ্রেমসকে গুগল রিভার্স ইমেজে দিয়ে সার্চ করেছি। আমরা  WildFilmsIndia  নামে একটি ইউটিউব চ্যানেলে একটি ভিডিও পেয়েছি। ভাইরাল ভিডিওটির হাইলাইটগুলি এই ভিডিওতে দেখা যাবে।18 ই মে 2016 তে আপলোড করা এই ভিডিও এর সাথে ডেস্ক্রিপশনে লেখা ছিল, “Illuminated waships and fire works on Eastern Naval Command during International Fleet Review organise by Indian Navy. “

আমরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকারী ইউটিউব চ্যানেলে ইন্টারন্যাশানাল ফ্লিট রিভিউ এর একটি ভিডিওও পেয়েছি, যাতে ভাইরাল ভিডিওটি দেখা যায়।

আমরা ইন্টারন্যাশানাল ফ্লিট রিভিউ ইভেন্টে ইকোনমিক টাইমস গ্যালারিতে একটি ছবিও পেয়েছি যার সাথে ভাইরাল ভিডিওটির মিল আছে।  

তারপরে আমরা খুঁজে দেখেছি যে 2020 এর দিওয়ালিতে ভারতীয় নৌবাহিনীর ভাইরাল ভিডিওর মতো কোনও উৎসব উদযাপন করেছিল কিনা।  আমরা ভারতীয় নৌবাহিনীর টুইটার হ্যান্ডেলে একটি ভিডিও পেয়েছি যা দীপাবলীতে টুইট করা হয়েছে  অর্থাৎ 14 ফেব্রুয়ারি, যাতে কিছু মিসাইল পরীক্ষার ক্লিপ দেখা যায়। তবে এই ভিডিওটি ভাইরাল ভিডিও থেকে সম্পূর্ণ আলাদা ছিল।ভিডিও এর সাথে ডেস্ক্রিপশনে লেখা ছিল, “Fireworks at Sea – the #IndianNavy Way”

আমরা এই পোস্টটি নিয়ে eurasiantimes.com তে একটা খবর পেয়েছি।

বিশ্বাস নিউজ এ বিষয়ে আরও নিশ্চিত হওয়ার জন্য ভারতীয় নৌবাহিনীর মুখপাত্র কমান্ডার বিবেক মাধওয়ালের সাথে কথা বলেছেন। তিনি আমাদের বলেছিলেন, “এই ভিডিওটি সাম্প্রতিক নয়। ভিডিওটি পুরানো এবং দিওয়ালির নয়। “

অনেকে এই পোস্টটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করছেন। তাদের একজন হলেন Rahul Sharma নামে এক ফেসবুক ইউজার। এই ইউজারের ফেসবুকে 4,957 জন ফলোয়ার্স রয়েছে। ইউজার গুজরাটের বরোদার বাসিন্দা।

निष्कर्ष: এই ভিডিওটি যখন চেক করা হয়েছিল, তখন বিশ্বাস নিউজ জানতে পারে যে এই ভিডিওটি দীপাবলির নয়, 2016-এর ফেব্রুয়ারীতে বিশাখাপত্তনমে অনুষ্ঠিত ইন্টারন্যাশানাল ফ্লিট রিভিউ এর।

  • Claim Review : https://www.facebook.com/rahul6666666/posts/3519799501445050
  • Claimed By : Rahul Sharma
  • Fact Check : False
False
    Symbols that define nature of fake news
  • True
  • Misleading
  • False

Know the truth! If you have any doubts about any information or a rumor, do let us know!

Knowing the truth is your right. If you feel any information is doubtful and it can impact the society or nation, send it to us by any of the sources mentioned below.

ট্যাগ

সম্পর্কিত আর্টিকেলস

Post saved! You can read it later