X

Fact Check: 2019 সালে এনএফএল গেম দেখার জন্য হওয়া ভিড়কে কাবুল এয়ারপোর্টের বলে ভাইরাল করা হচ্ছে

উপসংহার: বিশ্বাস নিউজের তদন্তে দাবিটি মিথ্যা প্রমাণিত হয়েছে। এই ভিডিওটি 2019 সালের NFL গেমের, আফগানিস্তানের নয়।

  • By Vishvas News
  • Updated: সেপ্টেম্বর 8, 2021

নয়াদিল্লি (বিশ্বাস নিউজ)। সোশ্যাল মিডিয়ায় আজকাল একটি ভিডিও ভাইরাল হচ্ছে, যাতে একটি বড় হলের ভিতরে ছোটাছুটি করা ভিড় দেখা যায়। পোস্টের সঙ্গে দাবি করা হচ্ছে যে এই ভিডিওটি আফগানিস্তানের, যেখানে মানুষ দেশ ছাড়ার জন্য এয়ারপোর্টের ভেতরে ছুটছে। বিশ্বাস নিউজের তদন্তে এই দাবি মিথ্যা বলে প্রমাণিত হয়েছে। এই ভিডিওটি 2019 NFL গেমের।

এই ভাইরাল পোস্টে কি আছে

ভাইরাল ভিডিও এর সাথে ক্যাপশন লেখা আছে যে, “#AfganistanBurning Afganistan Airport Situation. Where is the UN. The superpowers. Why aren’t all nations coming together to help them. This is so sad.  #Afghanistan #Taliban #AfghanLivesMatter #USAabandonedAfghanistan #wewantpeace  #KabulHasFallen #KabulFalls #kabulairport” যার হিন্দি অনুবাদ হল “#আফগানিস্তান জ্বলছে। আফগানিস্তানের বিমানবন্দরের অবস্থা। জাতিসংঘ কোথায়? মহাশক্তি। কেন সব রাস্ট্র তাদের সাহায্যের জন্য একত্রিত হচ্ছে না? এটা খুবই দুঃখজনক । #আফগানিস্তান #তালিবান #AfghanLivesMatter #USAabandonedAfghanistan #wewantpeace #KabulHasFallen #KabulFalls #kabulairport””

এই পোস্টের আর্কাইভ লিঙ্ক এখানে দেখা যাবে

তদন্ত

আমাদের তদন্ত শুরু করার জন্য, আমরা প্রথমে InVID  টুলে এই ভিডিওটির কীফ্রেমগুলি বের করেছিলাম। আমরা গুগল রিভার্স ইমেজে এই ছবিগুলো সার্চ করেছি। আমরা এই ভিডিওটি জার্নালিস্ট জন মাকোটার ভেরিফাইড টুইটার হ্যান্ডেলে 2019  সালে করা একটি টুইটে পেয়েছি।6ই জানুয়ারী 2019 এ করা একটি টুইটে লেখা ছিল,“AT&T Stadium doors have opened for Cowboys vs. Seahawks”

একই ডিস্ক্রিপশনের সাথে Sports Illustrated -এর একটি 2019 টুইটে আমরা এই ভিডিওটিও পেয়েছি।

কীওয়ার্ড দিয়ে সার্চ করলে আমরা 5 ই জানুয়ারী 2019 তারিখে www.si.com/nfl এ প্রকাশিত এই ঘটনার একটি খবর পেয়েছি। ভিডিওটি সংবাদেও অন্তর্ভুক্ত ছিল। খবর অনুসারে, “অনুবাদ করা হয়েছে: শনিবার রাতে AT&T স্টেডিয়ামে ডালাসের মুখোমুখি হওয়ার দুই ঘণ্টা আগে কাউবয় জনতা তাদের উত্তেজনা দেখায়। সন্ধ্যা at টায় দরজা খোলার সাথে সাথেই ভিড় দৌড়ে প্রাঙ্গণে প্রবেশ করে। ডালাসের স্ট্যান্ডিং-রুম-স্কোয়ারের মধ্যে সেরা বসার স্থান ছিনিয়ে নেওয়ার জন্য স্টেডিয়ামে ভক্তদের ভিড়। এই স্টেডিয়ামে কোন নির্ধারিত আসন নেই। আপনি আগে আসলে, আগে পাবেন ভিত্তিতে আসন পাবেন।”

আমরা আটলান্টিকের ক্রীড়া সাংবাদিক জন মাকোটার কাছে এই বিষয় জানার জন্য যাই। তিনি আমাদের জানিয়েছে যে ভিডিওটি টেক্সাসের আর্লিংটনের AT&T স্টেডিয়ামের, যখন 2019 সালে একটি খেলার সময় ভিড় জমেছিল।

এই ভিডিওটি Debashis Mohapatra  নামে একজন ইউজার মিথ্যা দাবির সাথে শেয়ার করেছেন। ইউজারের অ্যাকাউন্ট স্ক্যান করার সময়, আমরা দেখেছি যে ব্যবহারকারী ভুবনেশ্বরের বাসিন্দা এবং তার 267 ফলোয়ার রয়েছে।

निष्कर्ष: উপসংহার: বিশ্বাস নিউজের তদন্তে দাবিটি মিথ্যা প্রমাণিত হয়েছে। এই ভিডিওটি 2019 সালের NFL গেমের, আফগানিস্তানের নয়।

Know the truth! If you have any doubts about any information or a rumor, do let us know!

Knowing the truth is your right. If you feel any information is doubtful and it can impact the society or nation, send it to us by any of the sources mentioned below.

Post your suggestion
আরও পড়ুন

No more pages to load

সম্পর্কিত আর্টিকেলস

Next pageNext pageNext page

Post saved! You can read it later