X

Fact Check: বাংলার নির্বাচনকে নিয়ে আমিত এবং ওবেসি বন্ধুদের দেখা করার এডিটেড ছবি ভাইরাল করা হচ্ছে।

  • By Vishvas News
  • Updated: March 27, 2021

নয়াদিল্লি (বিশ্বাস নিউজ)। বাংলার বিধানসভা নির্বাচনের রাজনৈতিক কর্মকাণ্ডের মধ্যে একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে, যেখানে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে আসাদুদ্দিন ওবেসি এবং তার ছোট ভাইয়ের সাথে দেখা করতে দেখা যেতে পারে। দাবি করা হচ্ছে যে দেখা করার এই ছবিটি বাংলার নির্বাচনের সাথে সম্পর্কিত এবং ওবেসি ভাইরা বাংলায় ভারতীয় জনতা পার্টির বি টিম হিসাবে কাজ করছেন।

বিশ্বাস নিউজের তদন্তে এই ছবিটি ভুয়ো প্রমাণিত হয়েছিল এবং এর সাথে করা দাবিটি মিথ্যা প্রমাণিত হয়েছিল। ভাইরাল হওয়া ছবিটি এডিট করা হয়েছে, যেখানে দুটি পৃথক ও পুরানো ছবি এডিট করে এটিকে মিথ্যা দাবির সাথে ভাইরাল করা হচ্ছে।

ভাইরাল পোস্টটিতে কি আছে?

সোশ্যাল মিডিয়া ইউজার ‘এখলাক পারভেজ’ ভাইরাল ছবিটি (আর্কাইভ লিঙ্ক) শেয়ার করে লিখেছেন, “বিজেপির বি টিম ওয়েসি বন্ধু।”

তদন্ত অবধি, শতাধিক লোক এই ছবিটি শেয়ার করেছেন এবং অন্যান্য অনেক ইউজার এই ছবিগুলি সোশ্যাল মিডিয়ায় একই এবং এক রকমের দাবির সাথে শেয়ার করেছেন।

তদন্ত

নিউজ সার্চে আমরা এ  জাতীয় কোনও খবর পাইনি, যেটিতে আসাদুদ্দিন ওবেসি এবং তার ছোট ভাইয়ের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সাক্ষাতের কথা উল্লেখ করা হয়েছিল। ছবিটি দিয়ে করা দাবির সত্যতা খুঁজে পেতে, আমরা প্রথমে এটি দুটি ভাগে ভাগ করেছিলাম এবং তারপরে পর্যায়ক্রমে গুগল রিভার্স  ইমেজ টুলে অনুসন্ধান করেছি।

অনুসন্ধানে, আমরা 3 সেপ্টেম্বর 2019-এ পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের ভেরিফায়েড টুইটার প্রোফাইলে শেয়ার করা একটি ছবি পেয়েছি, যাতে তাকে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সাথে দেখা করতে দেখা যেতে পারে। এই ছবিতে অমিত শাহকে যে ভঙ্গি এবং পোষাক দেখা গিয়েছে তার সাথে ভাইরাল হওয়া ছবির সাথে মেলে। ভাইরাল হওয়ার ছবিটির দ্বিতীয় ভাগে, যেখানে ওবেসি বন্ধুদের একসাথে দেখা যাচ্ছে, রিভার্স ইমেজ সার্চ করার পর আমরা অরিজিনাল ছবিটি পেয়েছি, যাতে ওবেসি ভাইদের কর্মকর্তাদের সাথে দেখা করতে দেখা যেতে পারে। টুইটার ইউজার সৈয়দ সুলেমান এই ছবিটি 27 ফেব্রুয়ারী 2018 এ শেয়ার করে লিখেছেন, ‘AIMIM  সভাপতি আসাদুদ্দিন ওবেসি এবং আকবরউদ্দিন ওবেসি নয়াপুলের কাছে নতুন সেতু নির্মাণের জন্য অরবিন্দ কুমার (আইএএস) এবং জিএইচএমসি কমিশনারের সাথে দেখা করে তিনি এই স্মারকলিপি হস্তান্তর করেছিলেন।

এই ছবিতে ওবেসি ভাইদের যে পোষাকে দেখা যাচ্ছে এবং যে ঘরে তারা বসে বৈঠক করছেন সেই ঘরটি ঠিক একই রকম, যা ভাইরাল ছবিতে দেখা যাচ্ছে।

আমাদের সহকর্মী দৈনিক জাগরণের কলকাতা ব্যুরোর চিফ জে কে বাজপেয়ী জাল ছবিটি নকল হওয়ার বিষয়টি নিশ্চিত করে বলেছিলেন, “বাঙ্গাল  নির্বাচনের সাথে সম্পর্কিত, স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে ওবেসি ভাইদের এমন কোনও বৈঠক হয়নি।” এটি অপপ্রচার। 

আমাদের তদন্তে প্রমাণিত হয়েছে যে ছবিটি বাংলা নির্বাচনের সাথে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও ওবাইসি ভাইদের সাক্ষাতের দাবির সাথে ভাইরাল হয়েছিল।আসলে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং ও ওবেসি ভাইয়ের কর্মকর্তাদের সাথে দেখা হওয়ার বিভিন্ন ছবি এডিট করে তৈরি করা হয়েছে।

মিথ্যা দাবি করে সহ ভাইরাল ছবিটি শেয়ার করা এই ইউজার নিজের প্রোফাইলে নিজেকে কলকাতার বাসিন্দা বলে ঘোষণা করেছেন।

এর আগেও, বাংলার নির্বাচনের প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের একটি ছবি ভুল দাবির সাথে ভাইরাল হয়েছিল, যার তদন্তের নীচে পড়া যায়।

তাৎপর্যপূর্ণভাবে, কেন্দ্রীয় নির্বাচন কমিশন 26 ফেব্রুয়ারি বাংলাসহ পাঁচটি রাজ্যে বিধানসভা নির্বাচনের তারিখ ঘোষণা করে। বাংলায় 294 টি আসনের জন্য ভোট আট দফায় অনুষ্ঠিত হবে এবং ফলাফল 2ই  মে  বের হবে।

निष्कर्ष: বাংলা নির্বাচনের প্রেক্ষাপটে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং ওবেসি ভাইদের সাক্ষাতের দাবির সাথে ভাইরাল হওয়া ছবিটি এডিট করা হয়েছে, যেখানে দুটি পৃথক ও পুরানো ছবি এডিট করা হয়েছে এবং এটিকে মিথ্যা দাবির সাথে ভাইরাল করা হচ্ছে।

  • Claim Review : Bjp b tem owisi brathor
  • Claimed By : Ekhlaque Parwez
  • Fact Check : False
False
    Symbols that define nature of fake news
  • True
  • Misleading
  • False

Know the truth! If you have any doubts about any information or a rumor, do let us know!

Knowing the truth is your right. If you feel any information is doubtful and it can impact the society or nation, send it to us by any of the sources mentioned below.

ট্যাগ

সম্পর্কিত আর্টিকেলস

Post saved! You can read it later